অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম | স্মার্ট কার্ড কবে পাবেন

আপনার একটি লেমিনেট করা ভোটার আইডি কার্ড/জাতীয় পরিচয়পত্র (NID কার্ড) আছে, কিন্তু আপনি এখনও আপনার স্মার্ট এন আইডি কার্ড পাননি বা আপনি একজন নতুন ভোটার হয়েছেন কিন্তু আপনি কখন আপনার স্মার্ট কার্ড পাবেন তা জানেন না। তাহলে এই পোষ্টটি ভালোভাবে পড়ুন। আজ আমরা দেখাবো অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম।

আপনার স্মার্ট ভোটার আইডি কার্ড রেডি হয়েছে  কি না তা জানতে এখন থেকে আর উপজেলা বা নির্বাচন কমিশন অফিসে যাওয়ার প্রয়োজন নেই। আপনি এখন ঘরে বসে একটি মোবাইল বা কম্পিউটার দিয়ে আপনার স্মার্ট আইডি কার্ড চেক করে আপনার স্মার্ট কার্ডের অবস্থা জানতে পারবেন।

বাংলাদেশে পরবর্তী নির্বাচন  গুলো ইভিএম ভোটিং মেশিনের মাধ্যমে অনুষ্ঠিত হবে। তাই ভোট দেওয়ার জন্য প্রত্যেক নাগরিকের একটি স্মার্ট জাতীয় পরিচয়পত্র লাগবে। স্মার্ট ন্যাশনাল আইডি কার্ড হল একটি এনআইডি কার্ড যা প্লাস্টিকের তৈরি এবং এতে একটি সিম কার্ডের মতো চিপ লাগানো থাকে। এটি ব্যক্তিকে শনাক্ত করার জন্য প্রায় 32টি বায়োমেট্রিক্স ডেটা এবং সনাক্তকরণ তথ্য লিপিবদ্ধ থাকে।

অনলাইনে স্মার্ট কার্ড চেক করুন

2022 বা তার পরে যারা জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করেছেন তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র সরাসরি বিতরণ করা হয়েছে। বর্তমানে, বাংলাদেশ নির্বাচন কমিশন আগের সব লেমিনেট করা জাতীয় পরিচয়পত্র পরিবর্তন করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার উদ্যোগ নিয়েছে। এখন কথা হলো আপনার ভোটার আইডি কার্ডটি স্মার্ট এনআইডি কার্ডে পরিণত হয়েছে কিনা তা কিভাবে পরীক্ষা করবেন । আপনি আপনি এখন থেকে খুবসহজেই আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

আপনি যদি অনলাইনে স্মার্ট কার্ড চেক করেন এবং দেখেন যে আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে এবং স্ট্যাটাস সম্পূর্ণ দেখাচ্ছে, তাহলে আপনাকে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে স্থানীয় নির্বাচন কমিশন অফিসে যেতে হবে। আসুন দেখি কিভাবে আপনি আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা যাচাই করতে পারেন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

স্মার্ট কার্ডের স্ট্যাটাস সাধারণত দুইভাবে চেক করা যায়। আপনি সহজেই আপনার স্মার্টফোন দিয়ে অনলাইনে আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা চেক করে দেখতে পারেন যে এটি তৈরি বা বিতরণ করা হয়েছে কিনা। আরেকটি হল মোবাইলে এসএমএস পাঠিয়ে স্মার্ট কার্ডের তথ্য চেক করা।

স্মার্ট কার্ড চেক করার উপায়

  • অনলাইনে স্মার্ট কার্ড চেক বা যাচাই
  • এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্টাটাস যাচাই

অনলাইনে স্মার্ট কার্ডের স্টাটাস চেক করার উপায়

আপনার যদি একটি স্মার্টফোন বা কম্পিউটার থাকে তবে আপনি সহজেই অনলাইনে আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা জানতে পারেন। অনলাইনে স্মার্ট কার্ডের স্ট্যাটাস জানতে প্রথমে আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/card-status-এ যেতে হবে। 

এখানে আপনি দুইভাবে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্রের অবস্থা জানতে পারবেন। আপনার যদি আগে থেকেই জাতীয় পরিচয়পত্রের নম্বর থাকে বা আপনি যদি নতুন ভোটার হন, তাহলে আপনি ভোটার হওয়ার সময় যে ফর্ম বা স্লিপ দিয়েছিলেন তার স্লিপ নম্বর দিয়ে স্মার্ট কার্ডের অবস্থা জানতে পারবেন।

স্মার্ট কার্ড চেক করার জন্য যা যা দরকার

আপনি অনলাইনে বা এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের যেভাবেই অবস্থা জানতে চান না কেন, আপনাকে অবশ্যই দুটি তথ্য দিতে হবে।

  • জাতীয় পরিচয়পত্র নম্বর/ফর্ম নম্বর
  • জন্ম তারিখ (DD MM YYYY)
লিংকে যাওয়ার পর প্রথমে আপনাকে এক নম্বর বাক্সে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার স্লিপ ফর্ম নম্বর দিতে হবে। মনে রাখবেন, যাদের 13 সংখ্যার জাতীয় পরিচয়পত্র রয়েছে তারা জাতীয় পরিচয়পত্রের নাম্বারের আগে জন্ম সাল যোগ করে 17-সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর ব্যবহার করবেন। যাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর 10 ডিজিট বা 17 ডিজিটের তারা সরাসরি জাতীয় পরিচয়পত্রে যা আছে তাই দিবেন।

কিভাবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন

তারপর আপনার  ২য় বক্সে জাতীয় পরিচয়পত্রের জন্ম তারিখ দিবেন।  জন্মতারিখের ঘরে তারিখ, মাস এবং বছর লিখে  শেষ কক্ষে ক্যাপচা পূরণ করতে হবে। ক্যাপচা টাইপ করার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে। আপনার দেওয়া সমস্ত তথ্য সঠিক হলে  আপনার স্মার্ট কার্ডের অবস্থা দেখতে পারেন।

যদি আপনার স্মার্ট কার্ডের অবস্থা সম্পূর্ণ দেখায়, তাহলে এর মানে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরি করা হয়েছে। সাধারণত, একবার স্মার্ট কার্ড তৈরি হয়ে গেলে, এটি আপনার এলাকায় বিতরণ করা হবে।

কার্ডের স্ট্যাটাস সম্পূর্ণ দেখানোর পরেও যদি আপনি আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র আপনি না পেয়ে থাকেন। তাহলে যোগাযোগের ঠিকানায় লেখা নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করে আপনি আপনার স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারেন।

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্টাটাস যাচাই

মোবাইলে এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করতে দুটি ফরম্যাট ব্যবহার করা হয়। আপনি যদি একজন নতুন ভোটার হন তাহলে ভোটার স্লিপ দিয়ে এক নিয়মে এসএমএস পাঠাবেন এবং আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর আগে থেকেই থাকলে অন্যভাবে এসএমএস পাঠাবেন।

ভোটার স্লিপ বা ফর্ম নম্বর সহ স্মার্ট কার্ডের অবস্থা

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC <space>F<space>From_Number<space>D<space> জন্ম তারিখ (YYY-MM-DD) ফরম্যাটে ম্যাসেজ লিখে 105 নাম্বারে পাঠাতে হবে। 

কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনি একটি ফিরতি SMS দেখতে পাবেন যা আপনাকে আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করবে। SC F FN******** D 01-01-1998 পাঠান 105 নম্বরে বা SC F ******** D 01-01-1998 পাঠান 105 নম্বরে

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ডের স্টাটাস যাচাই

এখানেও আগের মতোই মোবাইলের মেসেজ অপশনে গিয়ে 
SC<space>NID<space>17 বা 13 সংখ্যার NID নম্বর এই ফরম্যাটে ম্যাসেজ লিখে পাঠাতে হবে 105 নম্বরে। নিচে SMS এর ফরম্যাট দেওয়া আছে, সেখান থেকে দেখুন কিভাবে মেসেজ পাঠাবেন।
SC NID 1998 ************ পাঠান 105 নম্বরে

আপনি যদি নীচের চিত্রটি দেখেন তবে আপনি কীভাবে এসএমএস পূরণ করবেন এবং ফিরতি এসএমএস কেমন হবে তা দেখতে পাবেন।

আশা করি স্মার্ট কার্ড চেক করার নিয়ম নিয়ে আজকের লেখাটি আপনাদের ভালো লেগেছে এবং আপনি নিজে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সম্পর্কে জেনেছেন। আপনি চাইলে অন্যদের  স্মার্ট জাতীয় পরিচয়পত্রের অবস্থা চেক করতে এই পোস্টটি শেয়ার করতে পারেন।

স্মার্ট কার্ড চেক এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর

স্মার্ট জাতীয় পরিচয়পত্র কবে বিতরণ করা হবে?

যারা 2000 বা তার পরে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করেছিলেন তাদের প্রথমে লেমিনেট NID কার্ড করার পরিবর্তে স্মার্ট জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হয়েছিল। যাদের পুরনো জাতীয় পরিচয়পত্র রয়েছে তাদের স্মার্ট কার্ড দেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশের নির্বাচন কমিশন।

হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড কি পাওয়া যাবে অনলাইনে?

এখন পর্যন্ত, অনলাইনে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করার সময়, শুধুমাত্র পিডিএফ ফাইল ডাউনলোড করা যেতে পারে যা পরে প্রিন্ট করে ব্যবহার করা যেতে পারে । তবে হারিয়ে যাওয়া স্মার্ট জাতীয় পরিচয়পত্র এখন পর্যন্ত পাওয়ার কন সুযোগ নেই।
 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url